আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে নিজামীর ফাঁসি

0

আন্তর্জাতিক ডেস্ক: বুদ্ধিজীবী হত্যা, গণহত্যা, ধর্ষণ, সাধারণের বাড়িঘরে অগ্নিসংযোগের অভিযোগ প্রমাণিত হওয়ায় মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক ট্রাইব্যুনাল। তার মৃত্যুদণ্ডের খবরটি বিবিসি, রয়টার্সসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে গুরুত্বের সঙ্গে পরিবেশন করা হয়।

‘বাংলাদেশ ইসলামিস্ট লিডার মতিয়ুর রহমান নিজামী সেন্টেন্সড টু ডেথ’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে বিবিসি জানায়, তাঁর বিরুদ্ধে আনা ষোলটি অভিযোগের মধ্যে আটটি অভিযোগ প্রমাণিত হয়েছে বলে আদালত জানিয়েছে। এর মধ্যে চারটি অভিযোগে তাকে মৃত্যুদণ্ড এবং অপর চারটি অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে। এই রায়ের মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর তুরিন আফরোজ।

তবে নিজামী ন্যায্য বিচার পাননি বলে দাবি করেছেন তাঁর আইনজীবী তাজুল ইসলাম। রায়ের বিরুদ্ধে তারা আপীল করবেন বলেও জানিয়েছেন।

এদিকে রায়ের প্রতিবাদে তিনদিনের হরতালের ঘোষণা দিয়েছে জামায়াতে ইসলামী। বৃহস্পতিবার, রবিবার ও সোমবার এই হরতালের ডাক দেয়া হয়েছে।

গার্ডিয়ান পত্রিকা জানায়, বাংলাদেশ যুদ্ধাপরাধ আদালত ৭১ বছরের জামায়াত নেতা মতিউর রহমান নিজামীকে হত্যা, ধর্ষণ ও লুটপাতের অভিযোগে অভিযুক্ত করেছে। ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধের সময় তিনি এসব অপরাধের সঙ্গে যুক্ত ছিলেন। আদালতে নিজামিকে মৃত্যুর আগ পর্যন্ত ফাঁসিতে ভুলিয়ে রাখার নির্দেশ দিয়েছেন। আদালতের এ রায়কে ‘ঐতিহাসিক’ বলে ঘোষণা করেছেন প্রসিকিউটর হায়দার আলী।

আল জাজিরায় প্রকাশিত প্রতিবেদনের শিরোনাম ছিল,‘জামাত চিফ সেন্টেন্সড টু ডেথ ইন বাংলাদেশ’। এতে বলা হয়, বুধবার ঢাকার তিন বিচারকের সমন্বয়ে গঠিত প্যানেলের প্রধান এম এনায়েতুর রহমান মতিউর রহমান নিজামির বিরুদ্ধে ফাঁসির রায় ঘোষণা করেন। এ সময় কাঠগড়ায় দণ্ডায়মান ছিলেন নিজামি। সাবেক এই মন্ত্রীর বিরুদ্ধে গণহত্যা, খুন ও ধর্ষণসহ ১৬টি অভিযোগ আনা হয়েছিল।

তবে আদালতের এই রায়কে প্রত্যাখ্যান করে বৃহস্পতিবার থেকে তিন দিনের হরতালের ডাক দিয়ে জামায়াতে ইসলামী। সহিংসতা এড়াতে রায় ঘোষণার সময় আদালতের বাইরে ব্যাপক সেনা , পুলিশ এবং আধা সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছিল।

জামায়াত নেতার মৃত্যুদণ্ডের খবরটি গুরুত্বের সঙ্গে প্রচার করেছে পাকিস্তানের শীর্ষ দৈনিক ডন। ‘বাংলাদেশ ওয়ার ক্রাইমস ট্রাইব্যুনাল সেন্টেনসেস জেআই চিফ টু ডেথ’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের সর্ববৃহৎ ধর্মীয় দলের প্রধান নিজামিকে মৃত্যুদণ্ড দেয়া হযেছে। রায় উপলক্ষে গোটা বংলাদেশে কড়া নিরাপত্তা আরোপ করা হয়েছে। মোতায়েন করা হয়েছিল অতিরিক্ত সেনা ও পুলিশ।

Share.

Leave A Reply