আরব সম্মেলনে নিজে যোগ দেবেন না সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ

0

আগামী বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ক্যাম্প ডেভিডে অনুষ্ঠিতব্য আরব সম্মেলনে নিজে যোগ দেবেন না বলে জানিয়ে দিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

সম্মেলনের মাত্র তিন দিন আগে রবিবার সৌদি প্রেস এজেন্সি এ খবর দিয়ে জানিয়েছে, এর পরিবর্তে সম্মেলনে যোগ দেবেন উপ-যুবরাহ মোহাম্মদগ বিন নায়েফ।

বাদশাহর এমন ঘোষণা আগামী জুনের শেষ দিকে ছয় জাতির সাথে স্বাক্ষরিতব্য ইরানের পরমাণু চুক্তিতে আরব দেশগুলোর সমর্থন আদায় করার মার্কিন প্রচেষ্টা ভেস্তে গেল বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

এদিকে অন্যান্য আরব দেশগুলোর প্রধানদের মধ্যে কয়জন যোগ দেবেন তাও এখনো নিশ্চিত নয়। ইতোমধ্যে রবিবার বাইরাইনের বাদশাহ হামিদ বিন ঈসা আল খলিফা ওয়াশিংটন না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে।

সৌদির বাইরে এ পর্যন্ত জিসিসির বাকি ছয় সদস্যের মধ্যে শুধু কাতারের আমির এবং কুয়েতের বাদশাহ সম্মেলনে যোগ দেবেন বলে নিশ্চিত করেছেন।

ধারণা করা হচ্ছে, সৌদি বাদশাহর সিদ্ধান্ত জানার পর তার প্রভাব অন্য দেশগুলোর ওপর পড়তে পারে।

এবারের সম্মেলনের মূল আলোচ্য বিষয় হচ্ছে ইরানের সাথে ছয় জাতির পরমাণু চুক্তির ব্যাপারে আরব দেশগুলোর উদ্বেগ দূর করা এবং সিরিয়া, ইরাক, ইয়েমেন ও লেবাননে ইরানের হস্তক্ষেপের বিষয়ে আলোচনা করা। প্রেসিডেন্ট ওবামা বাদশাহ সালমানকে সম্মেলনে নিতে সর্বোচ্চ চেষ্টা করেছেন।

গত শুক্রবার পর্যন্ত মার্কিন প্রশাসন নিশ্চিত ছিল যে, সব আরব নেতাই সম্মেলনে যোগ দিচ্ছেন। ওই দিন মার্কিন কর্মকর্তারা ব্রিফিয়েও এমন আশা প্রকাশ করেছিলেন।

কিন্তু শেষ মুহুর্তে সৌদি বাদশাহর মুখ ফিরিয়ে নেয়ার অর্থ হচ্ছে, আরবদের সমর্থন ছাড়াই ওবামা প্রশাসনকে ইরানের সাথে চু্ক্তিতে অগ্রসর হওয়ার ঝুঁকি নিতে হবে।

সম্মেলন আয়োজনে সংশ্লিষ্ট কর্মকর্তা বলছেন, বাদশাহর সফরকে ফলপ্রসূ করতে ইরান এবং সিরিয়া ইস্যুতে বেশ কিছু বিষয়ে মতাপার্থক্য কমিয়ে আনার চেষ্টা করছিল যুক্তরাষ্ট্র।

সূত্র: ওয়াল স্ট্রীট জার্নাল

Share.

Leave A Reply