কারাগারে ঢুকলেন আইজি প্রিজন, প্রস্তুত জল্লাদ

0

ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রবেশ করেছেন কারা মহাপরিদর্শ (আইজি প্রিজন) ইফতেখার আহমেদ।

শনিবার ৬টা ৪৯ মিনিটের দিকে কারাগারে প্রবেশ করেন তিনি। কারাগারের ভেতরেই আছেন সিনিয়র জেল সুপার ফরমান আলী এবং ডিআইজি গোলাম হায়দার।

ধারণা করা হচ্ছে- জামায়াতে ইসলামী সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি কার্যকরে প্রক্রিয়া শুরু করতেই কারাগারে প্রবেশ করেছেন আইজি প্রিজন।

এর আগে দুপুর ২টা ৪১ মিনিটে কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্বাহী আদেশ ঢাকা কেন্দ্রীয় কার্যালয়ে পৌঁছলে তা তাকে পড়ে শোনানো হয়। ইতোমধ্যে পরিবারের সদস্যরাও তার সঙ্গে দেখা করেছেন।

কারা সূত্রে জানা গেছে, কামারুজ্জামানের ফাঁসি কার্যকরে চারজন জল্লাদ প্রস্তুত রয়েছে। এদের মধ্যে রানা নামের একজন জল্লাদ রয়েছে, যে জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার ফাঁসি কার্যকরে সহকারী জল্লাদের দায়িত্বে ছিল।

এদিকে ফাঁসি কার্যকরের সময় ঘনিয়ে আসতে কারাগারের আশপাশের এলাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে।

গত সোমবার কামারুজ্জামানের ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ। এরপর রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাননি জামায়াতে ইসলামীর অন্যতম এই নেতা।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় কামারুজ্জামানকে ২০১৩ সালের ৯ মে ফাঁসির আদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এরপর গত বছরের ৩ নভেম্বর কামারুজ্জামানকে ট্রাইব্যুনালের দেয়া ফাঁসির আদেশ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে বহাল রেখে রায় দিয়েছিল আপিল বিভাগ।

সর্বশেষ চলতি বছরের ৫ মার্চ আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আপিল মামলার চূড়ান্ত পূর্ণাঙ্গ রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করেন কামারুজ্জামানের আইনজীবীরা। গত ৬ এপ্রিল রিভিউ আবেদন খারিজ করে দেয় আপিল বিভাগ।

Share.

Leave A Reply