গনতন্ত্রের মুখোশে বাংলাদেশ, এক দেশে দুই শিক্ষানীতি ক্যাডেট কলেজের এক ছাত্রের জন্য সরকারের ব্যয় প্রায় ২০ লাখ টাকা

0

সশস্ত্র বাহিনী নিয়ন্ত্রিত ক্যাডেট কলেজের একজন ছাত্রের শিক্ষা জীবন শেষ করতে সরকারের ব্যয় হয় প্রায় ২০ লাখ টাকা। তার সাত বছরের শিক্ষা জীবনে সরকার এই বিপুল পরিমাণ অর্থ ব্যয় করলেও তা কতটা কাজে লাগছে তার হিসাব নেই। আজ রবিবার জাতীয় সংসদ ভবনে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে বিস্তারিত জানতে চেয়েছে কমিটি। বৈঠকে ক্যাডেট কলেজগুলোতে আসন সংখ্যা পর্যায়ক্রমে দ্বিগুন করার সুপারিশও করেছে কমিটি।
বৈঠক শেষে কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া সাংবাদিকদের জানান, ক্যাডেট কলেজ প্রতিষ্ঠার উদ্দেশ্যই ছিল এই
শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রদের সশস্ত্র বাহিনীর উপযোগী করে গড়ে তোলা। সেটা কতোটা কাজে লাগছে তার সঠিক কোন পরিসংখ্যান নাই। তিনি আরো জানান, ক্যাডট কলেজের একজন ছাত্রের জন্য প্রতি মাসে গড়ে ২০ থেকে ২২ হাজার টাকা এবং বছরে দুই লাখ ৬৪ হাজার টাকা ব্যয় হয়। এই হিসেবে একজন ছাত্রের প্রায় ৭ বছরের শিক্ষা জীবনে রাষ্ট্রের ব্যয় হয় ২০ লাখ টাকা। কিন্তু ওই ছাত্র যদি সশস্ত্র বাহিনীতে না আসে তাহলে এই বিপুল পরিমাণ অর্থ ব্যয় অনর্থক হবে। তাই ক্যাডেট কলেজের কি পরিমাণ শিক্ষার্থী প্রতিরক্ষা বিভাগের সঙ্গে যুক্ত হচ্ছে তা পরিসংখ্যান চাওয়া হয়েছে।
ক্যাডেট কলেজে আসন সংখ্যা বাড়ানোর সুপারিশ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, দেশের ছাত্র সংখ্যার অনুপাতে ক্যাডেট কলেজগুলোতে আসন সংখ্যা অনেক কম। ৪০-৫০ বছর আগে প্রতিষ্ঠার সময় যখন দেশের জনসংখ্যা তিন-চার কোটি ছিল তখন থেকে এসব ক্যাডেট কলেজের প্রতিটি ক্লাসে মাত্র ৬০টি আসন সংরক্ষিত। এখন দেশের জনসংখ্যা ১৬ কোটি। কিন্তু ব্যাপক চাহিদার পরও কলেজগুলোর আসন সংখ্যা বাড়ানো হয়নি। এ কারণে কলেজগুলোর শিক্ষার্থী সংখ্যা পর্যায়ক্রমে বাড়িয়ে তা দ্বিগুন করার পরামর্শ দেওয়া হয়েছে।
এদিকে জানা গেছে, বৈঠকে দীর্ঘদিনের পুরনো ক্যাডেট কলেজের অবকাঠামো তথা জরাজীর্ন ভবনগুলো সংস্কার করার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও পরামর্শ দেওয়া হয়। বৈঠকে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের শান্তি রক্ষীদের ভূমিকা সরেজমিনে পরিদর্শনের জন্য কমিটির পক্ষ থেকে আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে কমিটির সদস্যদের মিশন পরিদর্শনের ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দেওয়া হয়। এছাড়া আগামী অক্টোবর মাসে স্থায়ী কমিটির পক্ষ থেকে চট্টগ্রামের ভাটিয়ারিস্থ মিলিটারি একাডেমি সরেজমিনে পরিদর্শনের জন্য সশস্ত্র বাহিনী বিভাগকে ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়।

Share.

Leave A Reply