প্রার্থিতা ফিরে পেতে আবদুল আউয়াল মিন্টুর আপিল

0

প্রার্থিতা ফিরে পেতে এবার আপিল করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু।

মঙ্গলবার দুপুরে আপিল বিভাগের চেম্বার জজের আদালতে আপিল করেন মিন্টুর আইনজীবীরা।

ঢাকা সিটি উত্তর থেকে মেয়র পদে নির্বাচন করতে চান এই ব্যবসায়ী নেতা। তবে নির্বাচন কমিশন তার প্রার্থিতা বাতিল করে দিয়েছে। এরপর এ সিদ্ধান্তের বিরুদ্ধে তিনি হাইকোর্টে রিট করলেও তাও খারিজ হয়ে যায়।

বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টুর প্রার্থিতার প্রস্তাবক আবদুল রাজ্জাক ঢাকা উত্তর সিটি করপোরেশনের ভোটার না হওয়ায় গত ১ এপ্রিল যাচাই-বাছাইয়ে মনোনয়পত্র বাতিল করে দেন রিটার্নি কর্মকর্তা।

পরদিন এই সিদ্ধান্তের বিরুদ্ধে ঢাকা বিভাগীয় কমিশনার জিল্লার রহমানের কার্যালয়ে আপিল করেন আবদুল আউয়াল মিন্টুর পক্ষে তার আইনজীবী এহসানুর রহমান।

তবে গত শনিবার শুনানি শেষে বিভাগীয় কমিশনার জিল্লার রহমান প্রার্থিতা বাতিলে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত বহাল রাখেন। ফলে আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠিত নির্বাচনে প্রার্থিতা নিয়ে সংশয় দেখা দেয় হেভিওয়েট এই প্রার্থীর।

এরপর রবিবার দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে মিন্টুর আইনজীবী ও বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন একটি রিট আবেদন করেন। সোমবার দুপুরে বিচারপতি ফারাহ মাহবুব ও কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ রিট আবেদনের শুনানি শেষে এ আদেশ দেয়।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, ২৯ মার্চ পর্যন্ত সম্ভাব্য প্রার্থীরা তাদের মনোনয়পত্র দাখিল করেন। এরপর ১ ও ২ এপ্রিল মনোনয়ন যাচাই-বাছাই হয়। আগামী ৯ এপ্রিল প্রার্থীরা তাদের মনোনয় প্রত্যাহার করতে পারবেন। এরপর ২৮ এপ্রিল একযোগে উত্তর ও দক্ষিণ ঢাকা এবং চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট হবে।

Share.

Leave A Reply