মেয়র পদে মিন্টু-পিন্টুসহ ৫ জনের মনোনয়ন বাতিল

0

উত্তর ও দক্ষিণ ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আগ্রহী প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হয়েছে।

এতে বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টু ও নাসির উদ্দিন আহম্মেদ পিন্টুসহ দুই সিটিতে পাঁচজনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

বুধবার সকালে পশ্চিম আগারগাঁওয়ে ঢাকা উত্তর ও মহানগর নাট্যমঞ্চে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংশ্লিষ্ট রিটার্নিং কার্যালয়ে এই যাচাই-বাছাই করা হয়।

ঢাকা উত্তর সিটিতে দুইজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। তারা হলেন- বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু ও নাঈম হাসান নামে আরেক প্রার্থী।

আবদুল আউয়াল মিন্টুর মনোনয়নপত্র বাতিলের কারণ হিসেবে বলা হয়েছে, হলফনামায় তাকে সমর্থনকারী ব্যক্তি ঢাকা সিটি করপোরেশনের নাগরিক নন।

তবে জানা গেছে, আবদুল আউয়াল মিন্টু বিরুদ্ধে ১২টি মামলা রয়েছে বলে ডিএমপি ইসিকে তথ্য দিয়েছে, যার সাতটিতে তিনি ফেরারি আসামি।

এ বিষয়ে আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল যার একই সিটিতে মনোনয়নপত্র বৈধ হয়েছে, তিনি সাংবাদিকদের জানিয়েছেন, এ বিষয়ে করণীয় নির্ধারণে আইনজীবীদের সঙ্গে আলোচনা করা হবে।

তবে ঢাকা উত্তর সিটিতে নাঈম হাসানের মনোনয়ন বাতিল বিষয়ে বিস্তারিত তথ্য জানা সম্ভব হয়নি।

এদিকে, মহানগর নাট্যমঞ্চে স্থাপিত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রিটার্নিং কার্যালয় থেকে বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক কারাবন্দি নাসির উদ্দিন আহম্মেদ পিন্টুসহ তিনজনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

বাবি দুজন হলেন- মো. বাবুল সরদার চাখারী ও মো. রেজাউল করিম চৌধুরী। তবে তাদের মনোনয়নপত্র বাতিল বিষয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি।

পিন্টুর মনোনয়ন বাতিল বিষয়ে বলা হয়েছে, তিনি বিডিআর বিদ্রোহ মামলায় একজন সাজাপ্রাপ্ত আসামি। তবে তার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার সাংবাদিকদের বলেছেন, এই সিদ্ধান্তের বিরুদ্ধে তারা আপিল করবেন।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, ২৯ মার্চ পর্যন্ত সম্ভাব্য প্রার্থীরা তাদের মনোনয়পত্র দাখিল করেন। আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার মনোনয়ন যাচাই-বাছাই হবে। আগামী ৯ এপ্রিল প্রার্থীরা তাদের মনোনয় প্রত্যাহার করতে পারবেন। এরপর ২৮ এপ্রিল একযোগে উত্তর ও দক্ষিণ ঢাকা এবং চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট হবে।

Share.

Leave A Reply