ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজনে আগ্রহী বাংলাদেশ

0

কলকাতা: সবকিছু ঠিক থাকলে আগামী ডিসেম্বরে হচ্ছে চির প্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান ক্রিকেট সিরিজ। আর এটি আয়োজনে আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

রবিবার কলকাতায় দুদেশের বোর্ড প্রধানের বৈঠকের পর এই সিরিজের বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়। তবে কোথা থেকে শুরু হবে ভারত-পাক ক্রিকেট সম্পর্কের এই নতুন অধ্যায়? ইডেন না দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম- তা নিয়েই যত আলোচনা।

ডিসেম্বরে ভারত-পাক সিরিজ খেলতে এতটাই মরিয়া পিসিবি, যে তারা ভারতে এসেও ‘হোম সিরিজ’ খেলতে রাজি। কিন্তু তার জন্য প্রয়োজন ভারতীয় বিদেশ মন্ত্রকের অনুমতি। পাশাপাশি একটা সমস্যাও থাকছে। সেটা হল, টিভি সম্প্রচার থেকে আয়ের বণ্টন।

পাকিস্তানের ঘরোয়া সিরিজ সম্প্রচার করার দায়িত্বে টেন স্পোর্টস। যাদের সঙ্গে পিসিবির চুক্তি রয়েছে। আর ভারতের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট দেখানোর স্বত্ব রয়েছে স্টার স্পোর্টসের।

ফলে প্রশ্ন উঠছে, ভারতের মাটিতে পাকিস্তানের ‘হোম সিরিজ’ হলে তা সম্প্রচার করবে কারা এবং তা থেকে যা আয় হবে, তা ভাগাভাগি হবে কীভাবে?

এই সমস্যাগুলো যদি মেটানো যায়, তা হলে বিসিসিআই প্রেসিডেন্ট জাগমোহন ডালমিয়ার ইচ্ছে, ইডেন থেকেই ফের শুরু হোক ভারত-পাক ক্রিকেট যুদ্ধ।

যদিও পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান এদিন বৈঠকের পর বলে গেলেন, ‘ডিসেম্বরে ভারত-পাক সিরিজের আয়োজন করার জন্য তৈরি সংযুক্ত আরব আমিরাত।’

তিনটে টেস্ট, পাঁচটা ওয়ানডে আর দুটো টি-টোয়েন্টি হওয়ার কথা। আপাতত আইসিসির যে সূচি, তাতে ডিসেম্বরের মাঝামাঝি থেকে জানুয়ারির মাঝামাঝি সময়ে এই সিরিজ আয়োজন করা সম্ভব।

এর মধ্যে বাংলাদেশ বোর্ডও ভারত-পাকিস্তান সিরিজ আয়োজনের প্রস্তাব দিয়ে রেখেছে বলে জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান নিজেই।

বিসিসিআই প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক সেরে এদিন সন্ধ্যার বিমানেই দিল্লি রওনা হন সস্ত্রীক শাহরিয়ার খান। সোমবার তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে বৈঠকে বসবেন। যেখানে ভারত-পাক সিরিজ নিয়ে সরকারি সম্মতি পাওয়ার ব্যাপারে আলোচনা হওয়ার কথা।

ডিসেম্বরে ভারত-পাক সিরিজ যেখানেই হোক, ঠিকঠাক উতরে গেলে হয়তো পাক ক্রিকেটারদের সামনে খুলে যেতে পারে আইপিএলের দরজাও। বোর্ড সূত্রে খবর, এই বিষয়েও এ দিন আলোচনা হয় দুই বোর্ড প্রধানে।

Share.

Leave A Reply