মৃত্যুর পরেও করতে পারবেন ফেসবুকে পোস্ট এবং মেইল!

0

দিন দিন মৃত ব্যক্তিদের প্রোফাইলে ভরে যাচ্ছে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলি। কিন্তু মৃত ব্যক্তিদের প্রোফাইল নিয়ে নান রকম প্রশ্নের মুখে পড়তে হচ্ছে গুগল, ফেসবুককে। গুগল তাদের ইউজারদের মৃত্যুর পর ‘পাওয়ার অফ অ্যাটর্নি’-র মাধ্যমে অ্যাকাউন্ট ব্যবহার ব্যবস্থা ইতিমধ্যেই করেছে। কিন্তু মৃত ব্যক্তিদের প্রোফাইল নিয়ে একেবারে অন্যরকম এক সুযোগ দিতে চলেছে জি মেল, ফেসবুক।

ফেসবুকে একটা বিশেষ আইডিতে ইমেলের মাধ্যমে নিজের ছবি, তথ্য, নিজের কথা জানিয়ে দিতে পারবেন। সেই ই মেলে বলে দিতে হবে, সেই ছবি, তথ্যগুলি আপনি আপনার মৃত্যুর কত দিন/মাস/বছর-পর, সঙ্গে বলে দিতে হবে আপনার অ্যাকাউন্টের পাওয়ার অফ অ্যান্টর্নি কে হবেন। আপনার মৃত্যুর সংবাদ ফেসবুক ভেরিফাই করার পর আগের পাঠানো সেই ইমেলের ছবি, তথ্য পোস্ট করে দেবে ফেসবুক স্বয়ং। এই জন্য বেশ খরচ করে নতুন এক সিস্টেম এনেছে ফেসবুক। তবে এই পরিষবা কবে দেখে চালু হবে তা এখনও নিশ্চিত করে কিছু বলা হয়নি।

মৃত্যুর পরেও এখন যেভাবে গুগলে অ্যাক্টিভ দেখা যায়–
“inactive account manager”-এর মাধ্যমে তিন মাস থেকে এক বছরের মধ্যে আপনি আপনার অ্যাকাউন্টের যাবতীয় ডাটা আপনার প্রিয়জনের কাছে পৌঁছে যাবে।
বিস্তারিত এই লিঙ্কে https://www.google.com/settings/u/0/account/inactive

ফেসবুকে
গুগলের মত ফেসবুকে মৃত ব্যক্তির প্রোফাইল অন্য কেউ ব্যবহার করতে পারে না, তবে ”memorialised” অ্যাকাউন্টের মাধ্যমে ফেসবুকে মৃত্যুর পরেও অ্যাক্টিভ থাকা যায়। তবে এই ”memorialised” অ্যাকাউন্টের ক্ষেত্রে কোনও নতনু বন্ধুকে অ্যাড অথবা রিমুভ করা যায় না।, বার্থ ডে রিমাইন্ডারও পাঠায় না। তবে টাইমলাইন পোস্ট
দেখতে পাবে সবাই, বন্ধুরাও মেসেজ পাঠাতে পারবে, তবে যেহেতু ইউজার মৃত সেই মেসেজ আর কেউ দেখতে পারবে না।
বিস্তারিত এখানে https://www.facebook.com/help/359046244166395

Share.

Leave A Reply