রাজনৈতিক প্রেক্ষাপটে চলতি সংসদের বৈধতা প্রশ্নবিদ্ধ উচ্চ আদালতের বিচারকরা রাজনৈতিক দাবার গুটিতে পরিণত হবেন

0

সংবিধান সংশোধন করে বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে তুলে দেয়ায় বিচার বিভাগের নিয়ন্ত্রণ সরকারের হাতে চলে গেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন।

তিনি বলেন, ‘বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে চলতি সংসদের বৈধতা যখন প্রশ্নবিদ্ধ সেই অবস্থায় বিচারকদের অপসারণ ক্ষমতা সংসদকে দেওয়ার ফলে উচ্চ আদালতের বিচারকরা রাজনৈতিক দাবার গুটিতে পরিণত হবেন।’

বাংলাদেশ বার কাউন্সিলের উদ্যোগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে শনিবার সকাল সাড়ে ১০টায় দিনব্যাপী এ সভা শুরু হয়।

বিচারকরা দলীয় চাপে থাকার কারণে স্বাধীনভাবে বিচার কার্যক্রম পরিচালনা করতে সক্ষম হবেন না বলেও অভিযোগ করেন বিএনপিপন্থী এই আইনজীবী।

বিচার বিভাগের বর্তমান অবস্থা নিয়ে সারাদেশের আইনজীবী সমিতির প্রতিনিধিদের সঙ্গে এক মতবিনিময় সভার সভাপতির সূচনা বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সভায় খন্দকার মাহবুব আরো বলেন, উচ্চ আদালতের বিচারক নিয়োগের ক্ষেত্রে সংবিধানের আলোকে একটি নীতিমালা করার বিষয়ে আমরা বার বার দাবি করে আসছি।

‘কিন্তু অদৃশ্য কারণে তা করা হচ্ছে না। ফলে ঢালাওভাবে অনেকক্ষেত্রে দলীয় বিবেচনায় যোগ্যতা, দক্ষতা বিবেচনা না করে বিচারক নিয়োগ করা হয়েছে।’

যার ফলে আজ উচ্চ আদালতের ভাবমূর্তি শুধু খর্বই হয়নি, জনগণের মধ্যেও আস্থার অভাব দেখা দিয়েছে, যোগ করেন খন্দকার মাহবুব।

সভায় আরো বক্তব্য দেন বার কাউন্সিলের নির্বাহী কমিটির চেয়ারম্যান এ জে মোহাম্মদ আলী, ফাইনান্স কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ মিয়া, লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান গোলাম মোস্তফা খান, ল রিফর্ম কমিটির চেয়ারম্যান এ কে এম হাফিজুর রহমান খান প্রমুখ।

Share.

Leave A Reply