সৌদি যুবরাজ মুকরিন বরখাস্ত

0

সৌদি যুবরাজ মুকরিন বিন আবদুল আজিজকে (৬৯) তার পদ থেকে অব্যহতি দিয়েছেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। সালমানের পর বাদশাহীর উত্তরাধিকারী ছিলেন যুবরাজ মুকরিন।

বুধবার রাষ্ট্রীয় টেলিভিশনে সৌদি রাজপরিবারের পক্ষ থেকে এক রাজকীয় ঘোষণার মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়।

নিজের ভাইকে পদচ্যুত করার সঙ্গে সঙ্গে সৌদি বাদশাহ সালমান নতুন যুবরাজের নামও ঘোষণা করেছেন। ভাইপো মুহাম্মদ বিন নায়েফকে (৫৫) যুবরাজ হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে বলে জানা গেছে।

এর আগে নায়েফ উপ-যুবরাজ হিসেবে দায়িত্ব পালন করছিলেন। যুবরাজ হওয়ার সঙ্গে সঙ্গে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বও পালন করবেন বলে জানিয়েছে সৌদি রাষ্ট্রীয় টেলিভিশন।

সদ্য সাবেক যুবরাজ মুকরিনের অনুরোধের প্রেক্ষিতেই তাকে অব্যহতি দেওয়া হয়েছে বলে জানা গেছে। যুবরাজের পদ থেকে অব্যহতির পাশাপাশি উপ-প্রধানমন্ত্রীর পদ থেকেও তাকে সরানো হয়েছে বলে রাজ পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে, নতুন যুবরাজ মনোনয়নের সঙ্গে সঙ্গে নিজের ছেলে মোহম্মদ বিন সালমানকে উপ-যুবরাজ হিসেবে নাম ঘোষণা করেছেন সৌদি বাদশাহ।

এর আগে ১৯৪৫ সালের ১৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করা সদ্য সাবেক যুবরাজ মুকরিন ২০০৫ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত সৌদি গোয়েন্দা সংস্থার মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১২ সালে তাকে সৌদি বাদশাহর উপদেষ্টা ও পরে উপ-প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেন তৎকালীন বাদশাহ আবদুল্লাহ।

২০১৪ সালের ২৭ মার্চ মুকরিনকে উপ-যুবরাজ হিসেবে মনোনয়ন দেওয়া হয়। চলতি বছর ২৩ জানুয়ারি বাদশাহ আবদুল্লাহ ইন্তেকাল করার পর তৎকালীন যুবরাজ সালমান সিংহাসনে বসে মুকরিনকে নতুন যুবরাজ হিসেবে মনোনয়ন দেন। এর ফলে বর্তমান বাদশাহ সালমানের পরেই বাদশাহ হতেন তিনি।

Share.

Leave A Reply