১০ বিশিষ্ট নাগরিককে ট্রাইব্যুনালের ক্ষমা

0

ব্রিটিশ নাগরিক ও সাংবাদিক ডেভিড বার্ডম্যানের আদালত অবমাননা সাজার বিরুদ্ধে প্রথম আলোতে বিবৃতি দানকারী ১০ জন বিশিষ্ট নাগরিককে ক্ষমা করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

ক্ষমা প্রার্থনাকারী ১০ জন বিশিষ্ট নাগরিক হলেন- তাসনিম সারা সাহবুদ্দিন, ড. আলী রিয়াজ, ড. পারভিন হাসান, ড. ফেরদৌস আজিম, মহিউদ্দিন আহমেদ, ড. ফস্টিনা পেরেরা, মো. নুর খান লিটন, ড. সনিয়া হক, সেওতি সবুজ এবং দিনা সিদ্দিকী।

মঙ্গলবার ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল বিবৃতিদানকারী এই ১০ জন নাগরিককে নিঃশর্ত ক্ষমা প্রদান করেন।

এছাড়াও বিবৃতির বিষয়ে ব্যাখ্যা প্রদানের জন্য আদালতে সময় প্রার্থনা করেছে ৮ জন। তারা হলেন- মাসুদ খান, আফসান চৌধুরী, জিয়াউর রহমান, হানা শামস আহমেদ, আনু মোহাম্মদ, আনুশেহ আলাদিন, লুবনা মরিয়ম ও মুক্তাশ্রী চাকমা।

পরে এসব বিশিষ্ট নাগরিকদের বিবৃতির ব্যাখ্যা শুনানির জন্য আগামী ১৮ মার্চ দিন নির্ধারণ করেছে ট্রাইব্যুনাল। এর আগে, প্রথম আলোতে বিবৃতীদানকারী ৫০ জন বিশিষ্ট নাগরিকের মধ্যে একজন পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে ক্ষমা প্রার্থনা করেন। এরপর ট্রাইবুনালে উপস্থিত হয়ে ক্ষমা প্রার্থনা করেন আরো ১৪ নাগরিক। মঙ্গলবার আরো ১০ নাগরিক ক্ষমা প্রার্থনা করায় ট্রাইব্যুনাল তাদের নিঃশর্ত ক্ষমা প্রদান করেন। সেই সঙ্গে দেশের ভেতরের ও বাইরের অবশিষ্ট ২৫ নাগরিককে বিবৃতির বিষয়ে ব্যাখ্যার জন্য আগামী ১৮ মার্চ দিন ধার্য করেন।

Share.

Leave A Reply