৫ বছরে বিমানের লোকসান ১ লাখ ৩৪ হাজার কোটি টাকা

0

বিগত ৫ বছরে বিমানের লোকসান ১ লাখ ৩৪ হাজার ৮৮২ কোটি টাকা বলে সংসদকে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

দশম সংসদের পঞ্চম অধিবেশনে মঙ্গলবার নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ সব তথ্য জানান।

মেনন জানান, বাংলাদেশ বিমান ২০০৭ সালে কোম্পানিতে রূপান্তরিত হওয়ার পরে ২০০৭-০৮ ও ২০০৮-০৯ অর্থবছরে মুনাফা অর্জন করে। পরবর্তী আর্থিক বছরসমূহে বিমান লোকসানের সম্মুখীন হয়।

বিমানকে লাভজনক প্রতিষ্ঠান করার উদ্যোগ তুলে ধরে তিনি জানান, দুটি পুরাতন বিমান বাতিল করা হয়েছে। চারটি নতুন প্রজন্মের বোয়িং যুক্ত করা হয়েছে। এ ছাড়াও বিমানের রুট পুনর্বিন্যাসসহ লাভজনক গন্তব্য তথা জেদ্দা, রিয়াদ ও কুয়ালালামপুর ইত্যাদি গন্তব্যে সাপ্তাহিক ফ্রিকুয়েন্সি বৃদ্ধির প্রয়াস গ্রহণ করা হয়েছে।

নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য মো. ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রীর দেওয়া হিসেবে দেখা যায়, ২০০৯-১০ অর্থবছরে ৪ হাজার ৬০২ কোটি, ২০১০-১১ অর্থবছরে ২২ হাজার ৪১৬ কোটি, ২০১১-১২ অর্থবছরে ৫৯ হাজার ৪২১ কোটি, ২০১২-১৩ অর্থবছরে ২৮ হাজার ৫৬৩ কোটি ও ২০১৩-১৪ অর্থবছরে ১৯ হাজার ৮৮০ কোটি টাকা লোকসান হয়।

Share.

Leave A Reply