৭২ ঘণ্টার হরতাল: নিরাপত্তার চাদরে ঢাকা রাজধানী

0

স্টাফ রিপোর্টার: একাত্তরে মানবতা বিরোধী অপরাধের মামলায় জামায়াতে ইসলামীর আমির মতিউর নিজামীর ফাঁসির রায় ঘোষণার পর জামায়াতের ডাকা ৭২ ঘণ্টার হরতালকে কেন্দ্র করে রাজধানীতে নিরাপত্তা জোরদার করেছে প্রশাসন। র‌্যাব, পুলিশ, বিজিবি সদস্যদের সমন্বয়ে নিরাপত্তা চাদর রচনা করা হয়েছে। রয়েছে সাদা পোশাকে পুলিশ ও গোয়েন্দা বাহিনীর সদস্যরা।

বুধবার বিকেল থেকেই রাজধানীতে যানবাহন কমে গেছে। আতঙ্ক বিারাজ করছে সাধারণ মানুষের মধ্যে। লোকাল বাস ও প্রাইভেটকারের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে গেছে। তাড়াতাড়ি ঘরমুখো হচ্ছে কর্মজীবী মানুষ।

সন্ধ্যার পরপরই বিভিন্ন মোড়ে ও পয়েন্টে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। পথচারী ও যানবাহনে চালানো হচ্ছে তল্লাশি।

রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানগুলোর মধ্যে- যাত্রাবাড়ী, বাড্ডা, ‍গুলশান, খিলগাঁও, মিরপর-১০, পল্লবী, ফার্মগেট, জুরাইন, সায়েদাবাদ, রামপুরা, নতুনবাজার, নয়াবাজার, উত্তরা, রায়েরবাগ, শাহাজানপুর, মতিঝিল, পল্টন, বিজয়নগর, নয়াপল্টন, পুরানা পল্টন, মোহাম্মদপুরসহ বিভিন্ন জায়গায় ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়েছে। ওইসব এলাকায় বাড়ানো হয়েছে নজরদারিও। নগরীর বিভিন্ন রাস্তায় মোটরসাইকেলে টহল দিচ্ছে সাদা পোশাকের গোয়েন্দা পুলিশ।

আগামীকাল সকাল থেকেই মিছিল ও হরতাল সমর্থকদের নাশকতা প্রতিহত করার জন্য রাজধানীর রাস্তায় থাকবে জলকামান ও এপিসি (সাঁজোয়া গাড়ি)।

এ ব্যাপারে সন্ধ্যায় র‌্যাবের পরিচালক মুফতি মাহমুদ খান বাংলামেইলকে বলেন, ‘আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এবং যেকোনো ধরনের নাশকতা মোকাবেলায় প্রয়োজনীয় সংখ্যাক র‌্যাব সদস্য মোতায়েন থাকবে। সেই সাথে গোয়েন্দো নজরদারিও বৃদ্ধি করা হবে।’

বিজিবির তথ্য কর্মকর্তা মহসিন রেজা বলেন, ‘গতকাল মঙ্গলবার রাত থেকে সারাদশে মোতায়েনকৃত বিজিবির টহল অব্যাহত আছে এবং থাকবে। আইন শৃঙ্খলা রক্ষাকারীর বাহিনীর পাশাপাশি পর্যাপ্ত সংখ্যক বিজিবি সদস্য মাঠে থাকবে।’

ডিএমপির সহকারী উপ কমিশনার সাইদুর রহমান জানান, আইন শৃঙ্খলা রক্ষার জন্য পর্যাপ্ত সংখ্যক পোশাকধারী ও সাদা পেশাকে পুলিশ মোতায়েন থাকবে। পুলিশের আধুনিক সব ধরনের সরঞ্জামাদি নিয়ে মাঠে তৎপর থাকবে পুলিশ সদস্যরা।

উল্লেখ্য, দলের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডের রায় দেয়ায় দুই দফায় ৭২ ঘণ্টার হরতাল ঘোষণা করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। আগামী বৃহস্পতি, রবি ও সোমবার দেশব্যাপী এ হরতাল পালন করা হবে বলে এক বিবৃতিতে জানানো হয়।

Share.

Leave A Reply